...মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ১৬ ডিসেম্বর, ২০১৬ তারিখে নতুনরূপে আসছে...

This is a Digital Library working with the 'collection, maintenance and public viewing' of the historical documents regarding the Liberation War of Bangladesh and Genocide of Innocent Bengali People in 1971. More than three million Bengalis were killed and half a million Bengali women were raped by Pakistan Military Forces, Biharis, Jamat-I-Islami, Islami Chatra Shangha (Now Islam-I-Chatra Shibir), Muslim League, Nezam-I-Islami Party, Razakars, Al-Shams, Al-Badr, Peace Committee, Muzahid Bahini during the nine months long Liberation War of Bangladesh in 1971.

This archive is absolutely NON-COMMERCIAL. All contents available here are for learning, study & research purpose only. Contents available here CANNOT be used for any kind of commercial purpose.

ফেসবুকে আমরা

বাংলাদেশ সরকার ১৯৭১-৭৫ - এইচ টি ইমাম

বাংলাদেশ সরকার ১৯৭১-৭৫

এইচ টি ইমাম

হাক্কানী পাবলিশার্স

[ এই বইটি অনলাইনে আমরা প্রথম আপলোড করি ]





বইয়ের বিষয়বস্তু:

১. স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের অভ্যুদয়                                                                                 
স্বাধীন বাঙালি জাতির রাষ্ট্র; প্রথম বাংলাদেশ সরকার (মুজিবনগর সরকার); বাংলাদেশের মুক্তিযুদ্ধ : জনযুদ্ধ; মুক্তিযুদ্ধের ঘটনাবহুল শেষ কয়েক মাস। ২৩-৪০

২. হানাদারমুক্ত বাংলাদেশ সরকার
মুক্ত বাংলাদেশে ডিসেম্বরের শেষ সপ্তাহ; রাজধানী ঢাকায় বাংলাদেশ সরকার; ১৬ ডিসেম্বর ১৯৭১ থেকে ১০ জানুয়ারি ১৯৭২।

৩. পাকিস্তানের কারাগার থেকে মুক্ত বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন
বাঙালি জাতিকে দমনের চেষ্টা ব্যর্থ; বঙ্গবন্ধুকে গ্রেফতারের পটভূমি; মুজিব গ্রেফতারে বিশ্ব নেতৃবৃন্দ ও সংগঠন; বঙ্গবন্ধুকে হত্যার লক্ষ্যে প্রহসনমূলক বিচার; মাতৃভূমির পবিত্র মাটিতে বঙ্গবন্ধু।

৪. রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধু : স্বাধীনতা ও সার্বভৌমত্ব সুসংহতকরণ
অবিস্মরণীয় : ১১-১৩ জানুয়ারি ১৯৭২; বাংলাদেশ থেকে ভারতীয় সৈন্য প্রত্যাহার; মুক্তিযোদ্ধাদের অস্ত্রসমর্পণ; নীতি চতুষ্টয়; জাতীয়করণ কর্মসূচি; সোনার বাংলা গড়ার আহ্বান; এক অনন্যসাধারণ রাষ্ট্রনায়ক।

৫. বঙ্গবন্ধুর স্বপড়ব : সরকারের সুদূরপ্রসারী সিদ্ধান্ত
স্বাধীনতা ও সার্বভৌমত্বের পরিচিতি; স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণয়ন; সংবিধানের মূল বৈশিষ্ট্য; স্বাধীন বাংলাদেশে প্রম সাধারণ নির্বাচন; বাংলাদেশের প্রতিরক্ষা নীতি; বাংলাদেশ সেনাবাহিনীর উদ্ভব; বাংলাদেশ বিমানবাহিনী উনড়বয়ন; বাংলাদেশ নৌবাহিনী উনড়বয়ন; সরকার পরিচালনা ও কার্যপ্রণালী বিধি; মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশে রাজনৈতিক অভিযাত্রা; পাকিস্তানি দালালদের বিরুদ্ধে ব্যবস্থা; স্বচ্ছ নিরপেক্ষ ও উন্মুক্ত বিচারকার্যে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন-১৯৭৩; সমস্যা উত্তরণে সরকার; জাতীয় রক্ষীবাহিনী গঠন; মহান মুক্তিযুদ্ধে নারী সমাজের অবদান এবং ক্ষতিগ্রস্ত নারীদের পুনর্বাসন; ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহের পুনর্গঠন; ত্রিদলীয় ঐক্যজোট গঠন; বাংলাদেশ হাইকোর্ট প্রতিষ্ঠা; বাংলাদেশ আইন কর্মকর্তার পদ সৃষ্টি; বাংলাদেশের জ্বালানী নিরাপত্তা; পেট্রোল ও খনিজ সম্পদ উৎপাদনে বিদেশি কোম্পানির সঙ্গে অংশীদারি চুক্তি সম্পাদন; রাষ্ট্রপতির ত্রাণ ও কল্যাণ তহবিল গঠন; বাংলাদেশের সমুদ্রসীমা ও সামুদ্রিক সম্পদরাজি; ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (TCB); বাংলাদেশ কনজ্যুমার সাপ্লাইজ করপোরেশন (Coscor) অর্ডার, ১৯৭২ জারি; দ্রব্যমূল্য স্থিতিশীল কমিটি; জাতীয় স্মৃতিসৌধ নির্মাণ প্রেক্ষাপট; চিকিৎসাশিক্ষা, স্বাস্থ্য, ভৌত অবকাঠামো এবং বঙ্গবন্ধুর প্রাতিষ্ঠানিক অবদান; বেতবুনিয়া উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন; বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের স্বপড়ব পূরণ; চলচ্চিত্র উনড়বয়ন করপোরেশন; শপথবাক্যের মুসাবিদা তৈরি; আইএমইডি সৃষ্টি; প্রম সাংবিধানিক মন্ত্রিসভার আলোচনা ও সিদ্ধান্ত।

৬. দেশ পুনর্গঠনে সরকারের প্রারম্ভিক কর্মসূচি
মুক্ত বাংলায় বঙ্গবন্ধুর প্রম ভাষণ; প্রম সাংবাদিক সম্মেলন; হানাদার বাহিনীর ধ্বংসযজ্ঞ; পুনর্গঠনের দায়িত্ব; পুনর্বাসন; পুনর্গঠন কর্মসূচি।

৭. প্রশাসনিক কাঠামো পুনর্বিন্যাস
স্বাধীনতার ঘোষণাপত্র; আইনের ধারাবাহিকতা ও প্রয়োগ আদেশ-১৯৭১; প্রম বাংলাদেশ সরকারের কর্মকর্তাবৃন্দ বেসামরিক প্রশাসন পুনর্বিন্যাস কমিটি; অন্যান্য ক্ষেত্রে প্রশাসনিক ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠায় পদক্ষেপ গ্রহণ (থানাপর্যায়ে কিছু পদক্ষেপ, মহকুমা, জেলা, বিভাগসমূহে প্রশাসনব্যবস্থায় পদক্ষেপ); মন্ত্রণালয় গঠন; প্রশাসনিক ও চাকুরি পুনর্বিন্যাস কমিশন গঠন; জাতীয় বেতন কমিশন গঠন।

৮. আধুনিক সার্বভৌম জাতীয় সরকার প্রতিষ্ঠা
বঙ্গবন্ধুর সরকারপদ্ধতি; কার্যপ্রণালী, কার্যবণ্টন ও কার্যপরিচালনা বিধি; জাতীয় সরকার গঠনকালে বিবেচ্য গুরুত্বপূর্ণ বিষয়; বঙ্গবন্ধু সরকারের বিশেষ বিশেষ কর্মসূচি; মুক্তিযোদ্ধাদের অস্ত্রসমর্পণ করে দেশ গড়ার কাজে আহ্বান; রাষ্ট্রীয় মূলনীতির ভিত্তিতে দেশ পরিচালনা; জাতীয়করণ নীতি; গ্রামীণ ও নগরজীবনের বৈষম্য দূরীকরণ; দলীয় কাউন্সিলে বঙ্গবন্ধুর নীতিনির্ধারণী ভাষণ; জাতীয় সরকার গঠনে অসাম্প্রদায়িক চেতনা।

৯. স্বাধীন বাংলাদেশ সরকারের প্রম পঞ্চবার্ষিকী পরিকল্পনা
যুদ্ধজয়ের আগেই সরকারের অর্থনৈতিক পদক্ষেপ; বাংলাদেশ পরিকল্পনা কমিশন পুনর্গঠন; পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়নে আশাবাদ; প্রম পঞ্চবার্ষিকী পরিকল্পনা (১৯৭৩-৭৮); পরিকল্পনায় রাষ্ট্রীয় মূলনীতির প্রতিফলন; দুর্নীতি প্রসঙ্গ ও সামাজিক চাহিদা; কৃষি সম্প্রসারণ ও অর্থনীতি পুনরুদ্ধার; মেহনতী মানুষের ভাগ্যোনড়বয়নে গ্রামসমবায় আন্দোলন; বাংলাদেশের প্রম অর্থনৈতিক দলিল।

১০. বঙ্গবন্ধুর মন্ত্রিসভা এবং সরকারের কর্মসূচি
মুজিবনগর সরকার থেকে বঙ্গবন্ধুর সরকার; মন্ত্রিসভার পরিমিত সদস্যসংখ্যা; সাংবিধানিক সরকার গঠন; সাংবিধানিক সরকারের বিরুদ্ধবাদী।

১১. ১৯৭২-৭৫ কালে বিভিনড়ব মন্ত্রণালয় বিভাগ অধিদপ্তর গঠন ও সম্প্রসারণ
প্রত্যক্ষভাবে বঙ্গন্ধুর দায়িত্ব গ্রহণ; বঙ্গবন্ধু পরিচালিত সরকার; উনড়বয়নের সোপানে স্থাপন।

১২. সরকারের পররাষ্ট্র নীতি (১৯৭১-৭৫)
বাংলাদেশের সংবিধানে পররাষ্ট্রনীতি-বিষয়ক আদর্শ; সোভিয়েত ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক; পৃথিবীর শতাধিক রাষ্ট্রের স্বীকৃতি আদায়; সমাজতান্ত্রিক দেশসমূহের সঙ্গে সম্পর্ক; বহির্বিশ্বের সঙ্গে সম্পর্ক স্থাপন; জুলিও কুরি শান্তি পদক প্রদান; জাতিসংঘে বাংলা ভাষায় পররাষ্ট্রনীতির রূপরেখা; ইসলামি সম্মেলন সংস্থার (ঙওঈ) অধিবেশনে যোগদান; মুসলিম রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক; ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা; সম্পদ সীমাবদ্ধতায় সাহায্য আদায়ের কূটনীতি; আন্তর্জাতিক প্রতিষ্ঠানসমূহের সঙ্গে সম্পর্ক; দক্ষিণ এশিয়ার প্রেক্ষাপট।

১৩. স্বাধীন বাংলাদেশে গণমুখী শিক্ষা প্রবর্তন
স্বাধীনতা-উত্তরকালে জাতির পিতা বঙ্গবন্ধু কর্তৃক প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ; বৃত্তিমূলক শিক্ষাকার্যμম; প্রস্তাবিত বৃত্তিমূলক বিষয়ে তালিকা; শিক্ষাব্যবস্থা সংস্কারে অগ্রাধিকার বিষয়।

১৪. সরকার উৎখাতে দেশি-বিদেশি ষড়যন্ত্র
ষড়যন্ত্র সম্পর্কে হুঁশিয়ারির পটভূমি; ষড়যন্ত্র উৎখাতে রাজনীতিতে সক্রিয় বঙ্গবন্ধু; ষড়যন্ত্র-চক্রান্তের পটভূমিতে ১৯৭০ সালের নির্বাচন; মহান মুক্তিযুদ্ধ শুরু; স্বাধীন বাংলাদেশে ষড়যন্ত্রের জাল; স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু সরকারের পদক্ষেপপঞ্জি।

১৫. জাতীয় রাজনৈতিক দল বাংলাদেশ কৃষক-শ্রমিক-আওয়ামী লীগ
সরকারের জরুরি অবস্থা ঘোষণা; জাতীয় রাজনৈতিক দল গঠনের প্রয়োজনীয়তা; দেশ পরিচালনায় সমাজতান্ত্রিক দৃষ্টিভঙ্গি; ব্যাপকভিত্তিক জাতীয় দল (লক্ষ্য ও উদ্দেশ্য, বাকশালের কার্যনির্বাহী কমিটি, বাকশালের কেন্দ্রীয় কমিটি, বাকশালের অঙ্গসংগঠন, জেলা গভর্নরগণের নামের তালিকা); জাতীয় রাজনৈতিক দল গঠনে সাহসিকতা।

১৬. পরিশিষ্ট

১৭. গ্রন্থপঞ্জি

১৮. নির্ঘণ্ট

১৯. আলোকচিত্র







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্ট