This is a Digital Library working with the 'collection, maintenance and public viewing' of the historical documents regarding the Liberation War of Bangladesh and Genocide of Innocent Bengali People in 1971. More than three million Bengalis were killed and half a million Bengali women were raped by Pakistan Military Forces, Biharis, Jamat-I-Islami, Islami Chatra Shangha (Now Islam-I-Chatra Shibir), Muslim League, Nezam-I-Islami Party, Razakars, Al-Shams, Al-Badr, Peace Committee, Muzahid Bahini during the nine months long Liberation War of Bangladesh in 1971.

This archive is absolutely NON-COMMERCIAL. All contents available here are for learning, study & research purpose only. Contents available here CANNOT be used for any kind of commercial purpose.

ফেসবুকে আমরা

যোগাযোগ

০১.
আমরা প্রতিটি পোস্টে পাঠকদের মন্তব্য করার সুযোগ রেখেছি। পোস্টে মন্তব্য করার মধ্য দিয়ে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

০২.
ইমেইল করতে পারেন- liberationwarbangladesh@gmail.com

০৩.
ফেসবুকে মেসেজ পাঠাতে পারেন- https://www.facebook.com/liberationwarbangladesh.org

০৪.
ফোনে যোগাযোগ করতে পারেনঃ +8801779889890

১৫টি মন্তব্য:

  1. উদ্যোক্তাদেরকে অভিনন্দন। এ সাইটের একটি সুন্দর প্রচ্ছদ থাকা জরুরী। বিষয়টি বিবেচনা করতে পারেন।

    উত্তরমুছুন
  2. My father is a freedom fighter. But he lost his certificate . he was former a Mujahid. what can we do?


    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Unknown # আপনার প্রশ্নের উত্তর দেয়ার আগে আরো কিছু পশ্নের উত্তর পাওয়া জরুরি।

      মুছুন
  3. বই ডাউনলোড করার অপশন রাখলে খুব ভাল হতো।। সব বই ডাউন লোড করা যাচ্ছে না কেন??

    উত্তরমুছুন
  4. যেসব পুলিশ সদস্যরা মুক্তিযুদ্ধে সক্রিয় অংশ গ্রহন করেন এবং ইতিমধ্যেই গেজেটে অন্তরভুক্ত হয়েছেন,তাদের কি আবার ও তথ্য যাচাই বাচাই অংশ নিতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. manik barua # যদি তার নাম মুক্তিবার্তা লাল অথবা ভারতীয় তালিকায় না থাকলে তাকে যাচাই-বাছাই এর আওতায় আসতে হবে। সাথে থাকার জন্য ধন্যবাদ, ভাল থাকবেন।

      মুছুন
    2. ধন্যবাদ স্যার সুন্দর ভাবে উওরটি দেয়ার জন্য

      মুছুন
  5. পুলিশ সদস্য মুক্তিযুদ্ধে সক্রিয় অংশ গ্রহন করেন। এবং ভারতের কৃষ্ননগর, নদিয়া অবস্থান করেন, তার প্রামান্য দলিল আমার কাছে আছে। তার ভারতের তালিকায় নাম নেই। নাম অন্তভূক্ত করার কোন ব্যবস্থা আছে কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Md Dewan Setabur Rahman # কোন সুযোগ নাই। সাথে থাকার জন্য ধন্যবাদ, ভাল থাকবেন।

      মুছুন
  6. শ্রদ্ধেয় মহোদয় আমি জানতে পারলাম আমার নানা মরহুম নূর হোসেন অবসরপ্রাপ্ত সেনাবাহিনীর একজন সদস্য ছিলেন তিনি বিগত ০৪/০৫/১৯৯৪ সনে মৃত্যুবরণ করেন, আমার আমার মার থেকে আরো জানতে পারলাম (বর্তমানে জীবিত আমার মা অথাত, আমার নানার মেয়ে ) তখন তিনি প্রথমে বগুড়া থেকে মুক্তিযোদ্ধে করেন । আমার নানা মারা যাওয়ার পর আমার আমার নানি কে সম্ভবত পেনশনে নমিনী করেছে কিংবা করেন নাই, বা করার সুযোগ পান নাই কিছুই জানিনা। নানা মারার যাওয়ার পর আমার নানি পেনশন বহি হারিয়ে ফেলেন, এখন আমাদের করনীয় কিছু করার আছে কি না? জানালে উপকৃত হব। আর আমার নানা কি মুক্তিযোদ্ধে সরাসরি কাজ করেছেন কি না ? কিভাবে জানতে পারি ? জানালে উপকৃত হব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. jg=jibon # নানার নাম পিতার নাম সহ পুর্ন ঠিকানা ও আপনার সাথে য়োগাযোগের জন্যে আপনার মোবাইল নম্বর দিলে খোজ নেয়া যেতে পারে । সাথে থাকার জন্য ধন্যবাদ, ভাল থাকবেন।

      মুছুন
  7. মুক্তিযোদ্ধা তালিকায় বাদ পড়ায় আপিলের সুযোগ সর্ম্পেকে জানতে চাই...




    জনাব, যথা বিহিত সম্মান প্রদর্শন পূর্বক জানাচ্ছি যে, আমি মনোয়ার হোসেন চৌধূরী, গ্রাম-চর নেয়ামত, থানা-রামগতি, পোস্ট-নুরিয়া মাদ্রাসা-৩৭৩০, জেলা-লক্ষ্মীপুর, জাতীয় পরিচয় পত্র নং-19905117331000031। আমার মেজো জেঠা জনাব গেলাম মোস্তফা ৭ মার্চ ১৯৭১ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের রের্সকোর্স ময়দানে অনুষ্ঠিত ভাষনে উপস্থিত ছিল। তৎকালিন সময় তিনি আদমজি জুট মিলে শ্রমিকলীগ এর নেতা ছিলেন। পরে তিনি গ্রামে চলে আসেন এবং বড় জেঠা সংগ্রাম কোমিটির চেয়ারম্যান-রামগতি গোলাম মাওলা চৌধূরীর [লাল মুক্তিবার্তা নং- ০২১০০৪০২০২, মোবাইল নং- ০১৭২৫২৯২৭৫১, ০১৯৫২১৫৬১০২] সাথে স্বধীনতা সংগ্রাম জন্য কাজ করেন ।


    ২০০৯ সালে গেজেট ভুক্ত হওয়ার জন্য আবেদন করেন, তখন যাচাইয়ে মুল্যায়িত হন এবং ইউনিয়ন কমান্ডার গেজেট ভুক্তিতে আশ্বস্ত করেন। ২০১৭ সালে জানুয়ারির ১৮ তারিখে ও আশ্বস্ত করা হয় । পরে জানানো হয় online এ আবেদন না করায় তিনি গেজেট ভুক্ত হবেন না।


    মেজ জেঠা কে প্রত্যয়নকারী হলেনঃ

    ১। গোলাম মাওলা চৌধূরীর [লাল মুক্তিবার্তা নং- ০২১০০৪০২০২, মোবাইল নং- ০১৭২৫২৯২৭৫১, ০১৯৫২১৫৬১০২]

    ২। হেসেন আহমেদ [লাল মুক্তিবার্তা নং- ০২১০০৪০০১৭, মোবাইল নং- ০১৯১৫৮৯৫৫৩০]

    ৩। আবদুল ওহাব [লাল মুক্তিবার্তা নং- ০২১০০৪০০৭৮, মোবাইল নং- ০১৭৪৫৩২২৫১৪]

    গ্রাম-চর নেয়ামত, ডাকঘরঃ নুরিয়া মাদ্রাসা-৩৭৩০, থানাঃ রামগতি, জেলাঃ লক্ষ্মীপুরঅ





    তাই মেজ জেঠা গেজেট ভুক্ত হওয়ার জন্য আপিল করতে চান, কিন্তু আপিল করার সুর্নিষ্ট পদ্ধতি জানা নেয়।


    তাই, আপনার নিকট নিবেদন, আমাদের আপিল করার জন্য আপনার দিক নির্দেশনা মুলক সহযোগিতা একান্ত কামনা করছি।

    উত্তরমুছুন
  8. Unknown # যিনি কথাটি বলেছেন সঠিক বলেছেন। পৃথিবী তে একটা ধর্মীও উদাহরন পাওয়া যায় সেটি হলো রাম জন্মানোর পুর্বে রামায়ন লেখা হয়। তেমনি আপনারা অনলাইনে আবেদন না করায যেমন যাচাই বাছাইতে অংশগ্রহন করার অধিকার পাননি তেমনি আপিল তাদেরি জন্যে য়ারা য়াচাই বাছাই তে অংশগ্রহন করা সত্বেও মুক্তিযোদার স্বিকৃতী পেতে ব্যর্থ হয়েছেন। আমার অনুরোধ আপনারা ৪৬ বছর ঘুমায় ছিরেন তেমনি আগাশী ৪৬ বছর ও ঘুমায় থাকেন। সাথে থাকার জন্য ধন্যবাদ, ভাল থাকবেন।

    উত্তরমুছুন

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্ট