সাত বীরশ্রেষ্ঠ: মুক্তিযুদ্ধ চিত্রকাহিনী
শুধুই মুক্তিযুদ্ধ


আমাদের সাত বীরশ্রেষ্ঠের বীরত্বগাঁথাকে চিত্রকাহিনীতে ধরে রাখার চমৎকার প্রয়াস, মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেবার একটি উত্তম উপায় হলো, মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা বর্ণনা করা এবং মুক্তিযুদ্ধের চেতনা লালনের সবচেয়ে জরুরি একটি কাজ হলো, ছোটদের মাঝে তথা পরবর্তী প্রজন্মগুলোর মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেয়া।
একদম ছোট থেকে কারো মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে পারলে, তার এই বিষয়ে বিস্মৃতি হবার সম্ভাবনা থাকে ক্ষীন। ছোটদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেবার নানান প্রয়াস স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত গৃহীত হয়েছে। এই উদ্যোগগুলোর সাথে সাম্প্রতিক বছরগুলোতে যোগ হয়েছে একটি নতুন বিষয় আর তা হলো, কমিকস বা চিত্রকাহিনী।
ছোটদের কাছে পৌঁছানোর একটি সহজ ও উল্লেখযোগ্য মাধ্যম হলো- কমিকস তথা চিত্রকাহিনী। এর মাধ্যমে সহজেই শিশুদের কোমল মনে প্রবেশ করা যায়। আর এই কাজের মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনার বীজ শিশুদের মনে বপন করার মহান কাজটি করে চলেছেন কিছু পরিশ্রমী মানুষ।
"শুধুই মুক্তিযুদ্ধ" প্রকাশনা থেকে আমাদের "সাত বীরশ্রেষ্ঠের" উপর বের হওয়া কমিকস বা চিত্রকাহিনী সিরিজ, তাদের সেই মহান কর্মদ্যোগের একটি অংশ। এই উদ্যোগের সাথে জড়িত সকলের জন্য কৃতজ্ঞতা, শ্রদ্ধা ও ভালোবাসা।