মুক্তিযুদ্ধে দৈনিক সংগ্রামের ভূমিকা
প্রকাশক ও সংকলক: আলী আকবর টাবী


একটি পতাকা বা একটি স্বাধীন ভূমিকার জন্যই শুধু নয়, একাত্তরের মুক্তিযুদ্ধ ছিল আমাদের জাতিসত্তা, ঐতিহ্য, সংস্কৃতি ও আত্ম-অনুসন্ধানের লড়াইও। পশ্চিম পাকিস্তানী সামরিক জান্তার শোষণে বিপর্যস্ত এ জাতির হৃদয় হতে তাই স্বাধীনতার দৃপ্ত প্রত্যাশা অনির্বাণ হয়ে উঠেছিল।

সেই মহত্তম টিকে থাকার যুদ্ধেও নির্মম বিশ্বাসঘাতকের ভূমিকা পালন করেছিল ধর্মের ধ্বজাধারী কয়েকটি রাজনৈতিক দল। বিশেষ করে গোলাম আজম ও তার নেতৃত্বাধীন জামাতে ইসলামের ভূমিকা এক্ষেত্রে বেঈমানী ও নির্মমতার সকল ইতিহাসকে ছাড়িয়ে গিয়েছিল।

মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে জামাতে ইসলামের মুখপাত্র 'দৈনিক সংগ্রাম' অসত্য, বানোয়াট খবর ছাপত, ধর্মের নামে মুক্তিযুদ্ধ বিরোধী প্রচারণা চালিয়ে পাকিস্তানী শাসক গোষ্ঠীকে সমর্থন যোগাত। সাংবাদিকতার নামে এই বীভৎস কুৎসা, মিথ্যাচার ও ষড়যন্ত্র প্রতিটি বাঙ্গালির হৃদয়াবেগের নিষ্ঠুর অস্বীকার ছাড়া আর কিছুই ছিল না।

একাত্তরে 'দৈনিক সংগ্রাম' এর সাংবাদিকতার ধরণ ইতিহাসে এক জনবিরোধী, গণবিচ্ছিন্ন বিষাক্ত সাংবাদিকতার অকাট্য নিদর্শন হিসেবে রয়ে যায়। দৈনিক সংগ্রামে প্রকাশিত সেই সময়ের যত মিথ্যা খবর, অপপ্রচার, বানোয়াট কাহিনী এবং লেখা নিয়ে 'মুক্তিযুদ্ধে দৈনিক সংগ্রামের ভূমিকা' গ্রন্থটি প্রকাশিত হয়েছে। যথেষ্ট পরিশ্রম ও ধৈর্য নিয়ে এই গ্রন্থটি সম্পাদনা করেছেন আলী আকবর টাবী।