মুক্তিযোদ্ধাদের তালিকা
Trending

মুক্তিযোদ্ধাদের ভারতীয় তালিকা

বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

মুক্তিযোদ্ধাদের ভারতীয় তালিকা

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়

সংগ্রহে – বীর মুক্তিযোদ্ধা শেখ মো. কাশেম – খুলনা

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ সংগ্রহ

ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন

 

মন্তব্যসমূহ
বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

74 Comments

  1. আমার বাবা নোয়াখালি জেলার চৌমুহনিতে দুর্গাপুর ইউনিয়নের ২ নং সেক্টরে অধিনায়ক আ স ম আব্দুর রবের অধিনে একজন মুক্তিযোদ্ধা ছিলেন। দীর্ঘনকাল তিনি বিদেশে থাকার কারণে মুক্তিযোদ্ধাদের তালিকায় নাই।তিনি গত ২০২১ সালে করোনায় আক্রান্ত হয়ে ওমানে মৃত্যু বরণ করেন। এখন আমাদের কাছে শুধু একটা সার্টিফিকেট ও একটি প্রমাণ পত্র আছে। এখন আমার বাবাকে কিভাবে তালিকাভুক্ত করা যাবে দয়া করে জানালে উপকৃত হব। আমাদের অর্থনৈতিক অবস্হাও দুর্বল। আমার বাবার নাম মোহাম্মাদ জামাল উদ্দিন পিতা আফাজ উদ্দিন মিয়া, কিসমত করিমপুর,চৌমুহনী নোয়াখালি। আমার নাম্বার ০১৮৬৯৫৯০৫০৯, ০১৮৯১৯৬৩৬৭০.

  2. আমার বাবা নোয়াখালি জেলার চৌমুহনিতে দুর্গাপুর ইউনিয়নের ২ নং সেক্টরে অধিনায়ক আ স ম আব্দুর রবের অধিনে একজন মুক্তিযোদ্ধা ছিলেন। দীর্ঘনকাল তিনি বিদেশে থাকার কারণে মুক্তিযোদ্ধাদের তালিকায় নাই।তিনি গত ২০২১ সালে করোনায় আক্রান্ত হয়ে ওমানে মৃত্যু বরণ করেন। এখন আমাদের কাছে শুধু একটা সার্টিফিকেট ও একটি প্রমাণ পত্র আছে। এখন আমার বাবাকে কিভাবে তালিকাভুক্ত করা যাবে দয়া করে জানালে উপকৃত হব। আমাদের অর্থনৈতিক অবস্হাও দুর্বল।

  3. My father name is Mohd. Mohon miha.

    Address :
    District: Bramonbariya, up-jila: Bancharampur, village: khalla, Union: soifullakandi.

    Descriptions,

    My father was in bangladesh police dept. at rajarbag police line 1971 service holder. He was attended muktijodda 1971 from training India durgarampur but my father name not in the list. My father no have education very simple man.
    Now we are need help From the government.

    So, please help to us.
    He is son of Mohd. Kaijer hussain
    Cell phone: 01846489240

    Thank you so much

    1. Mohd. Kaijer hussain sarker আরো কিছু তথ্য জানা সাপেক্ষে বিষয়টার উপরে আমার মতামত জানাতে পারি বলে মনে করছি।

      1. স্যার,সালাম নিবেন প্রথমেই।। আমার বাবা মো:সিরাজুল ইসলাম একজন প্রকৃত মুক্তিযোদ্ধা।।। ওনার বাড়ি চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলায়।।। ওনার ভারতীয় তালিকা নাম্বার কিভাবে পাবো??? পরামর্শ দিলে উপকৃত হব।। ধন্যবাদ

  4. আমার আব্বু মুক্তিযুদ্ধ চলাকালে মুক্তিযুদ্ধের সৈনিকদের অস্ত্র সরবরাহে সাহায্য সহযোগিতা করেছেন।ওনার নাম ভারতীয় কমান্ডার তালিকাভুক্ত করে নিয়েছিলেন। আমি কিভাবে জানবো আমার আব্বুর নাম তালিকায় এসেছে কিনা? যদি আমাকে এব্যাপারে কেউ সাহায্য করতেন খুব উপকৃত হতাম

    1. Tanzina moly আমার কিছু প্রশ্ন জানা স্বাপেক্ষে মতামত দেয়ায় সুবিধা হতো তাই উপরে আমার মোবাইল ফোন নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

  5. দেখা যাবে কিন্তু ইন্ডিয়ান যে ডকুমেন্টগুলো ওগুলা নাই এসেছিল এসে মুক্তিযুদ্ধের যোগদান করেছিল কিন্তু তার পরে পরবর্তীতে তার কোন খোঁজ খবর পাওয়া যায়নি এমনকি তার
    নাম মোঃ আজমত আলী
    পিতার নাম মোঃ কুদরত আলী
    ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে এসে বাংলাদেশে এসে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল কিন্তু পরবর্তীতে তার আর কোন খোঁজ খবর পাওয়া যায়নি কিন্তু এখন বর্তমানে তার ডকুমেন্ট জরুরী এজন্য ভারতীয় ডকুমেন্টস টা সবচেয়ে বেশি এছাড়া বাংলাদেশ উনার সব ধরনের ডকুমেন্টস রয়েছে শুধু ইন্ডিয়ার প্রশিক্ষণ প্রাপ্ত.…যদি দেখতেন তাহলে খুব উপকৃত হতো।

    1. আলামিন হোসেন হৃদয় # আরো কিছু তথ্য জানতে পারলে চেস্টা করে দেখতে পারতাম।

  6. অনলাইলে আবেদন করি নাই ভারতীয় কাগ জ দাদী নকশাল এর ভয়ে পুরে ফেলছে বাবাও মারা গেছে ২০০৭সালে তার সাথে যুদ্ধ যারা করতে তাদের মধ্যে অনেকেই বেচে আছে,, সে ১১নং সেক্টরে যুদ্ধ করেছে,, এখন কি করনিও,, বাবার নাম ছিলো,, শহিদুল ইসলাম , তার পিতার নাম মৃত ফারাজ উদ্দিন , উলিপুর কুড়িগ্রাম যদি কেউ কোথাও খুজে পানদয়া করে যোগাযোগ করবেন 01783007383

    1. HUMAYOUN KABIR দেখো কার এমন ঠেকা পড়েছে, তোমার বাবার নাম খুজে দেবে ?? পারলে নিজে খোজো। তোমাকে নিজেরই খুজে বের করতে হবে, যদি থাকে। নাম পেলে লাভবান হবা তোমরা, অন্যে বা আর কেউ না।

  7. আবু সুফিয়ান সাহেব কি করে মুক্তি যোদ্ধা যদি আমার বাবা মুক্তিযোদ্ধা না হয় কারন আমার বাবা ও তার সাথে ছিলো আমার বাবার সব কিছু শেষ হয়েছিলো তার সাথে থেকে আর তার ই মুক্তিযোদ্ধা সনদ নেই তা হলে সুফিয়ান সাহেব কি করে মুক্তি যোদ্ধা, ওনার নামে আমার নাম রেখেছেন আর ওনার সহধর্মিণী আমার বাবাকে তাঁর সনদ দেয় নাই তারা বেইমান , আমার বাবার নাম আঃ রশিদ ভূঁইয়া পিতা আদম আলী ভূঁইয়া শরিয়তপুর

    1. আবু সুফিয়ান ভূঁইয়া তুমি কোন আবু সুফিয়ান কথা বলছো আর এই সহধর্মীনী টা কে ??

        1. আবু সুফিয়ান ভূঁইয়া অধ্যাপক আবু সুফিয়ান সাহেবের নাম ভারতীয় তালিকায় নাই, পলতা ইউথ ক্যাম্পের পরিচালক হওয়া সত্বেও। পলতা ইউথ ক্যাম্পের ইনস্ট্রাকটর আকতার কন্দ তার নাম ও কোন ভারতীয় তালিকায় আসে নাই, সেখানে তোমার বাবার নাম ভারতীয় তালিকা (সেক্টর) এর মধ্যে থাকা ৩১ হাজারের মধ্যে খুজেও পাওয়া গেল না।

  8. ভারতীয় ট্রেনিংপ্রাপ্ত ট্রেনিংসেন্টার আসাম সলুমা বাড়ি টেস্ট ফুট, তখন ব্যাচ নং ছিল ৪১ গেজেট পাওয়া যাচ্ছে না, ভারতের তালিকা গুলো পাঠালে উপকার হতো

    1. Shahanur Yeasmin আরো কিছু তথ্য জানা স্বাপেক্ষে উত্তর দেয়া সহজ হতো। উপরে আমার মোবাইল নম্বর দেয়া আছে, সেখানে কল করা যেতে পারে।

  9. আসসালামুয়ালাইকুম
    মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ২৪ পরগনার টাকী‌ ক্যাম্পের ট্রেনিং নেয়া মুক্তিযোদ্ধাদের তালিকা খুঁজছি। সময় আগষ্ট মাস থেকে ডিসেম্বর ১৯৭১। কিভাবে পেতে পারি। দয়া করে জানাবেন।
    ০১৭৯০৫৪৭৯৩০

    1. Kazi Matiur Rahman ভারতীয় তালিকা (সেক্টর) এ ৩১ হাজার নাম আছে, সেখানে খোজো একটা একটা করে।

  10. ৯নং সেক্টরে ১৭০নং পেইজের পরে সব সাদা আসে
    কারো কাছে যদি ৯নং সেক্টর এর পুরো ভারতীয় তালিকা থাকে দয়া করে আমাকে একটু দিবেন,,.01756702478

    1. মেহেদী হাসান সাইটে কোন সাদা পাতা আপলোড করা হয় নাই।

  11. অনলাইলে আবেদন করি নাই ভারতীয় কাগ জ দাদী নকশাল এর ভয়ে পুরে ফেলছে বাবাও মারা গেছে ২০১৩সালে তার সাথে যুদ্ধ যারা করতে তাদের মধ্যে অনেকেই বেচে আছে,, সে ৯নং সেক্টরে যুদ্ধ করেছে,, এখন কি করনিও,, বাবার নাম ছিলো,, মোবারেক খান,, তার পিতার নাম নুর মোহাম্মখান,, বরিশাল যদি কেউ কোথাও খুজে পানদয়া করে যোগাযোগ করবেন 01756702478

    1. মেহেদী হাসান তোমার বাবার নাম ভারতীয় তালিকা (সেক্টর) এ নাই।

  12. Amer baba indian mukthijodda training korce but amer Babar Indian list a name nai besamorick gazet name ace indian list kmn kore fete pari

    1. উপরে সব গুলো ভারতীয় তালিকা দেয়া আছে, যেমন ১/ ভারতীয় তালিকা (ভলিউম), ২/ ভারতীয় তালিকা (সেনা,নৌ,বিমান), ৩/ ভারতীয় তালিকা (পদ্মা), ৪/ ভারতীয় তালিকা (মেঘনা), ৫/ ভারতীয় তালিকা (সেক্টর)। এই সব গুলো তালিকা কে ডাউনলোড করে, খোজো। আমরা কাউকে কোন কপি দেই না, যেহেতু আমাদের পুরো সংগ্রহটাই সবার জন্যে উন্মুক্ত করে দেয়া আছে।

  13. camp shakpara mursedabad volinter sarvice talika amar khube dorkar doyakore talikata
    deban ke ?

    1. md hosanur rahaman khan (biddut) আমরা কাউকে কোন তালিকার কপি দেই না, উপরে সব গুলো তালিকা দেয়া আছে, ডাউনলোড করো আর প্রতিটা নামের উপরে চোখ বুলাও।

  14. আমার ৮ নং সেক্টরের ভারতীয় তালিকা টি খুবই প্রয়োজন। প্লিজ আমাকে হেল্প করুন।

    1. Monish Biswas ভারতীয় তালিকা (সেক্টর) কোন সেক্টর ভাবে সাজানো নাই, তালিকায় ৩১ হাজার জনের নাম আছে, তার মধ্যে সব গুলো নামের উপরে চোখ বুলালে হয়তো পেয়ে যেতে পারো।

  15. amora jara 2017 sala jala owary jasai basai er biruddha apil korasi .ae apil er kajjocrom koba nagad suru hoba?kao jodi janaten.

    1. ami 1995 sal thaka amer abber mukthajuddha hisaba ontorbukter jonno bibinno kagoj potro jaogar kora montronaloyer bibinno kortha bakter kasa dorna dio kono kaj hoe nai. ar moddha amer abba bina sikershay onahara oddhahara 1999 sala mara jan.ar por 2014 sala online a abadon kori.2017 sala march masa sunani suru hoe.sunsnitha unaderposondho moto lok age thik kora cila.amer abber kono kagos potro daktae chay ni.3 jon sohojogier shakkhio nae ni.ter por kor lam apil.akn porjontho kono khobor nai.

      1. borhan uddin.maijdee.noakhali.01711157641 এখানে যাচাই-বাছাইয়ের গল্প শুনায় কোন লাভ নাই।

  16. আমার বাবা একজন ৩৫ইস্ট বেঙ্গল এর মুক্তিযোদ্ধা ছিলেন। আমার বাবা ২০১৪ সালে গত হন। চরম আর্থিক বিড়ম্বনায় থাকার কারনে এবং সঠিক অভিভাবক এর অভাবের কারনে বিষয় গুলো ঠিক করতে পারেনি আমার মা। আমাদের সব কয়টি প্রমান রয়েছে।তিনি বাংলাদেশ সেনাসদস্য ছিলেন ততলাকালীন ই বি আর সি।
    সেক্টর -২য়, ১০ম ই.বি
    নাম ঃশেখ ফরিদ ভূঁইয়া
    ৩৫ ই বি আর সি
    ল্যান্স নায়েক (যুদ্ধের পরবর্তীতে)
    বাবার নাম সুলাতান ভূঁইয়া
    ঠিকানা – সন্দীপ, মুছাপুর
    পোস্ট অফিস -ওসমানিয়া
    ১৯৭১ এর পদক-১.রন পদক
    ২.বিজয় পদক
    ৩.নিরাপত্তা পদক
    ৪.সংবিধান পদক
    বিঃদ্র – বিষয়টি যাচায় করে সাহায্য করার অনুরোধ

    1. ভারতীয় তালিকা টি অনুগ্রহ করে বের করে দিলে কৃতজ্ঞ থাকব
      বর্তমান ঠিকানা রাঙ্গুনিয়া
      ফোন ০১৮৪১২৯৯২২৬

    2. Sufia Bhuiyan প্রথমত আমরা কাউকে পারসোনালি কোন কপি দেই না, যেহেতু আমাদের সংগৃহীত তালিকা গুলো এখানে সবার জন্যে উমুক্ত করে দেয়ার লক্ষে আপলোড করা হয়েছে, আর দ্বিতীয়ত উপরে আমার মোবাইল নম্বর দেয়া আছে, সেই নম্বরে কল দিলে অনেকের প্রশ্নের উত্তর জানিয়ে থাকি। অতএব আমাকে কল করা যেতে পারে।

      1. আসসালামু আলাইকুম।
        ভারতীয় তালিকা (সেক্টর) নাম আছে।কিন্তুু সেটা অনলাইনে নাই।এখন কি করবো।
        ভারতীয় তালিকা (সেক্টর) ০৬
        ক্রমিক নং ৩১৫০
        Mustafa Kamal pada

  17. ২ নং সেক্টরের তালিকাটি কই।আমার নানা এবং বড় জেটাকে মুরববী মুক্তিযুদ্ধা রা ভালোভাবে ই মুক্তিযুদ্ধা হিসেবে জানে । কিন্তু প্রমানের অভাবে আজও কিছু করা যায়। ওনারা এই মুক্তিযুদ্ধ কার্ড হারিয়ে ফেলেছেন অনেক আগেই। এবং এতে তারা কোন গুরুত্ব দেয় নি।
    আমার 2 নং সেক্টরের ভারতীয় তালিকা টি খুবই প্রয়োজন। প্লিজ আমাকে হেল্প করুন।

    1. ২, ৫, ৭ সেক্টর নামে কোন সরকার স্বিকৃত ভারতীয় তালিকা নাই। যে আছে সেটার নাম ভারতীয় তালিকা (সেক্টর) যেটা কোন ভাবেই কোন সেক্টর হিসাবে সাজানো নাই। অতএব কারো পেতে বা খুজতে পুরা তালিকায় থাকা ৩১ হাজারেই চোখ বুলাতে হবে।

  18. আমি এই তালিকা গুলো খুজতে চি কোথায় পাওয়া যাবে একটু যানার দরকার ছিলো হলুদ ফরম মের দাবিদার তালিকা

    1. Alauddin ওসব তালিকার গল্প শেষ হয়ে গেছে আর ভারতীয় তালিকা কোন হলুদ ফরমের কাহিনী না। হলুদ ফরম ছিল মুক্তিবার্তার সময়ে।

      1. দেশরক্ষা বিভাগ

        স্বাধীনতা সংগ্রামের সনদপত্র

        মোঃ আজিজুল হক পিতাঃ মোঃ আবদুল রউফ মিয়া গ্রাম,পিরুজালী আলিম পাড়া থানা, জয়দেবপুর জিলা,ঢাকা,সেক্টর নং ৩, ক্রমিক নং,223499, অঞ্জলি অধিনায়ক, আজিজুর রহমান সাক্ষার কৃত,
        আমার বাবার সহ যোদ্ধারা এখন ও জিবিত,ওনারা প্রাথমিক অবস্থাই,৩নাম্বার সেক্টরে এক সাথে থাকলেও, পরবর্তিতে,, ৩নাম্বার সেক্টর কে ২ইস্ট বেঙ্গল ও নতুন১১ইস্ট বেঙ্গল তৈরি করে,এস ফোর্স গঠিত হয় তার সহ যোদ্ধাদের ১১ইস্ট বেংলে দেয়া হয়, ,এবং আমার বাবাকে এস ফোর্সের,হেড কোয়ার্টার ফটিকছড়ি তে দেয়া, এপর্যন্তই আমি তার সহযোদ্ধা থেকে জানতে পারি,
        ,এবং আমার বাবা দেশ স্বাধীন হওয়ার পর, ফরটি সিক্স ইন্ডিপেন্ডেন্ট ব্রিগেড এর সৈনিক হিসেবে ঢাকা হেডকোয়ার্টারে চার মাস কর্মরত ছিলেন, পরবর্তীতে আমার বাবা পারিবারিক কারণে চাকরি থেকে রিজাইন দিয়ে চলে আসেন,এখন আমার বাবার ভারতীয় তালিকা কিভাবে পেতে পারি

      1. Amer baba indian mukthijodda training korce but amer Babar Indian list a name nai besamorick gazet name ace indian list kmn kore fete pari

        1. Md sajjad bhuiyan আমাদের সাইট যে কেউ যখন খুশি যে কোন তালিকা ডাউনলোড করতে পারে।

      2. আবু সুফিয়ান সাহেব কি করে মুক্তি যোদ্ধা যদি আমার বাবা মুক্তিযোদ্ধা না হয় কারন আমার বাবা ও তার সাথে ছিলো আমার বাবার সব কিছু শেষ হয়েছিলো তার সাথে থেকে আর তার ই মুক্তিযোদ্ধা সনদ নেই তা হলে সুফিয়ান সাহেব কি করে মুক্তি যোদ্ধা, ওনার নামে আমার নাম রেখেছেন আর ওনার সহধর্মিণী আমার বাবাকে তাঁর সনদ দেয় নাই তারা বেইমান , আমার বাবার নাম আঃ রশিদ ভূঁইয়া পিতা আদম আলী ভূঁইয়া শরিয়তপুর

      3. আবু সুফিয়ান ভূঁইয়াsays:
        August 15, 2022 at 10:43 am
        আবু সুফিয়ান সাহেব কি করে মুক্তি যোদ্ধা যদি আমার বাবা মুক্তিযোদ্ধা না হয় কারন আমার বাবা ও তার সাথে ছিলো আমার বাবার সব কিছু শেষ হয়েছিলো তার সাথে থেকে আর তার ই মুক্তিযোদ্ধা সনদ নেই তা হলে সুফিয়ান সাহেব কি করে মুক্তি যোদ্ধা, ওনার নামে আমার নাম রেখেছেন আর ওনার সহধর্মিণী আমার বাবাকে তাঁর সনদ দেয় নাই তারা বেইমান , আমার বাবার নাম আঃ রশিদ ভূঁইয়া পিতা আদম আলী ভূঁইয়া শরিয়তপুর

        1. আবু সুফিয়ান ভূঁইয়া অধ্যাপক আবু সুফিয়ান সাহেবের নাম ভারতীয় তালিকায় নাই, পলতা ইউথ ক্যাম্পের পরিচালক হওয়া সত্বেও। পলতা ইউথ ক্যাম্পের ইনস্ট্রাকটর আকতার কন্দ তার নাম ও কোন ভারতীয় তালিকায় আসে নাই, সেখানে তোমার বাবার নাম ভারতীয় তালিকা (সেক্টর) এর মধ্যে থাকা ৩১ হাজারের মধ্যে খুজেও পাওয়া গেল না।

  19. Amar abbu freedom fighter,onek try kore o unake list a ante parini,akhon varotio talikay unar nam asce,aj submit korar somoy abar ki jani 1st page chacce,Ami bujtecina,akhon ki korbi? please help me….

    1. আপনার বাবার তালিকা টি না দেখে কিছু মন্তব্য করা যাচ্ছে না। তালিকাটি আপলোড করেন।

      1. শ্যামল তুমি তোমার নিজের চরকায় তেল দাও।

    2. Nayem উপরে আমার মোবাইল নম্বর দেয়া আছে, আমাকে কল দাও।

    3. Nayem ভারতীয় তালিকা (সেক্টর) এর প্রথম পাতা শেষ পাতা বলে কোন কাহিনী নাই। মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের অনলাইন কপি হলেই যথেস্ট। আর কিছু লাগে না। তোমার বাবার নাম ঠিকানা জানতে পারলে বোঝা যেতো কেন প্রথম পাতার কথা বলা হচ্ছে??

  20. Judho korar somoy jara trainning deselo tader list gulo cheak korlay asol muktijodha pawa jabay,, amar baba Shaghata namok jayga ta trainning deselo and varot thaka Barud antay jaito ,Ekjon comandar amar baba k fruit kneef gift deselo but amar babar kono certifeket manage kortay pari nai .. he died 1998,babar satay ”komol” name a ekjon trainning koray silo uni jibito asen but kono totho den naa,,, sudu bolay ek satay cilam but tomar baba India cgolay jay ar kisu janina,,

    Ismail hossan father name– Ibrahim hossan;;Trainnig–Shaghata home silo–lalmonirhaat

    1. jiniablue ভারতীয় তালিকায় কোন দেশী মানে লোকাল যোদ্ধাদের কাহিনী নাই। তোমার বাবা লোকাল তাই তার নাম ভারতীয় থাকার প্রশ্নই ওঠে না।

  21. Judho korar somoy jara trainning deselo tader list gulo cheak korlay asol muktijodha pawa jabay,, amar baba Shaghata namok jayga ta trainning deselo and varot thaka Barud antay jaito ,Ekjon comandar amar baba k fruit kneef gift deselo but amar babar kono certifeket manage kortay pari nai .. he died 1998

    1. jiniablue কে তালিকা ভুক্ত হতে পারলো আর কে পারলো না এসব খবর আমাদের কাছে নাই। আমরা তালিকাভুক্ত অর্থ্যাৎ যাদের নাম তালিকায় আছে, তাদের কে কাজ করি।

  22. স্যার,
    আসসালামু আলাইকুম।
    আমার বাড়ি কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলায়।
    আমার বাবা একজন মুক্তিযোদ্ধা ছিলেন। কিন্তু উপজেলার তালিকায় ওনার নাম নেই। আমি বিভিন্ন দপ্তরে ঘুরে কোন সুফল পাইনি।
    আমার বাবা ২০০৭ সালে মারা গেছেন।
    মুক্তিযুদ্ধের কোন কাগজ পত্র রেখে যাননি।
    এখন আমি কি ভাবে ওনার নাম তালিকা ভুক্ত করতে পারবো।দয়া করে জানাবেন। প্লিজ।

    1. হুমায়ুন কবির সুমন আমরা সরকার স্বিকৃত তালিকা নিয়ে কাজ করি, কোন কোন ভাবে তালিকাভুক্ত হবে এটা দেখা বা শোনার কোন ইচ্ছাই আমাদের নাই।

  23. স্যার এখানে সাত নম্বর সেক্টরের মুক্তিযোদ্ধাদের তালিকা টা নেই দয়া করে আপলোড করলে আমরা মিলিয়ে দেখতে পারতাম কারণ সাত নম্বর সেক্টরের হাজার হাজার মুক্তিযোদ্ধার নাম এই তালিকা থেকে বাদ পড়েছে

    1. sefanuel মন্ত্রণালয় ভারতীয় তালিকা ৭ এবং ৮ নম্বর হিসাবে কোন তালিকা তাদের ওয়েব সাইটে দেয় নাই বা উন্মুক্ত করে নাই। সে কারনে আমরাও ভারতীয় তালিকা ৭ এবং ৮ নং খন্ড হিসাবে কিছু দেই নাই।

        1. Masud rana juwel মন্ত্রণালয় ভারতীয় তালিকা ৭ এবং ৮ নম্বর হিসাবে কোন তালিকা তাদের ওয়েব সাইটে দেয় নাই বা উন্মুক্ত করে নাই। সে কারনে আমরাও ভারতীয় তালিকা ৭ এবং ৮ নং খন্ড হিসাবে কিছু দেই নাই। ভারতীয় তালিকা (সেক্টর) এ ৩১ হাজার নাম আছে, প্রতি টা নামের উপরে চোখ বুলাও, কপাল ভাল হলে পেয়ে যেতে পারো, যদি তোমার বাবা ভারতে ট্রেনিং নিয়ে থাকলে।

      1. ২ নং সেক্টরের তালিকাটি কই।আমার নানা এবং বড় জেটাকে মুরববী মুক্তিযুদ্ধা রা ভালোভাবে ই মুক্তিযুদ্ধা হিসেবে জানে । কিন্তু প্রমানের অভাবে আজও কিছু করা যায়। ওনারা এই মুক্তিযুদ্ধ কার্ড হারিয়ে ফেলেছেন অনেক আগেই। এবং এতে তারা কোন গুরুত্ব দেয় নি।
        আমার 2 নং সেক্টরের ভারতীয় তালিকা টি খুবই প্রয়োজন। প্লিজ আমাকে হেল্প করুন।

        1. মাহমুদুল হাসান জোবায়ের # মন্ত্রণালয় ভারতীয় তালিকা (সেক্টর) ২ নং, ৩ নং ৭ নং বা ৮ নম্বর সেক্টর হিসাবে আলাদা আলাদা ভাবে কোন তালিকা মন্ত্রণালয়ের ওয়েব সাইটে দেয় নাই বা উন্মুক্ত করে নাই। সে কারনে আমরাও ভারতীয় তালিকা (সেক্টর) ২ নং, ৩ নং ৭ নং বা ৮ নম্বর সেক্টর হিসাবে কিছু দেই নাই। ভারতীয় তালিকা (সেক্টর) এ ৩১ হাজার নাম আছে, প্রতি টা নামের উপরে চোখ বুলাও, কপাল ভাল হলে পেয়ে যেতে পারো, যদি তোমার বাবা ভারতে ট্রেনিং নিয়ে থাকলে তার নাম থাকলে থাকতেও পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button