বই-দলিলপত্র-প্রবন্ধ
Trending

একজন কিশোর মুক্তিযোদ্ধার যুদ্ধকথা – মজিবর রহমান খোকা

বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

একজন কিশোর মুক্তিযোদ্ধার যুদ্ধকথা

মজিবর রহমান খোকা

২০১৪

একাত্তরে আমাদেরকে যুদ্ধে যেতে হয়েছিল একেবারেই অপ্রস্তুত অবস্থায়। আন্দোলন চলছিল, যার কথা মজিবর রহমান খোকা এ বইয়ের শুরুতে বলেছেন, কিন্তু আন্দোলনকে যে এমন একটা ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি হতে হবে সেটা আমাদের ধারণার বাইরে ছিল। হানাদার বাহিনী যে বর্বর ও নির্লজ্জভাবে গণহত্যায় নামবে তা অনুমান করা কঠিন ছিল বৈকি।

ঘটনা যখন ঘটলো তখন মানুষ বুঝে উঠতে পারে নি কি করবে, প্রাণরক্ষার জন্য ঘরবাড়ি ছেড়ে পালানোই হয়ে দাঁড়িয়েছিল প্রথম কর্তব্য, যেমনটা কিশোর মজিবর রহমান খোকার পরিবারও করেছে। কিন্ত প্রায় সঙ্গে সঙ্গেই প্রতিরোধও গড়ে উঠেছে, সকল শ্রেণী পেশা ও বয়সের মানুষ যে যেমনভাবে পারে যোগ দিয়েছে মুক্তিযুদ্ধে। যোগ দিয়েছিল বহু কিশোরও, যেমন মজিবর রহমান খোকা নিজেও। কয়েকজন সঙ্গীসহ সেও চলে গেছে যুদ্ধে। খোকা তখন স্কুলের ছাত্র, তার আগ্রহ গান করায়, আকর্ষণ খেলাধুলায়, কিন্তু মানুষের বিপদ, অপমান ও মৃত্যু দেখে তার পক্ষেও স্থির থাকা সম্ভব হয় নি।

আপনজনদেরকে দুশ্চিন্তাগ্রস্থ ও অশ্রুসজল করে নিজের সিদ্ধান্তে এবং মূর্তিমান. সব বিপদের ঝুঁকি মাথায় বহন করে সে চলে গেছে আগরতলায়। ট্রেনিং নিয়েছে, অংশ নিয়েছে সীমান্তবর্তী যুদ্ধতৎপরতায়, পরে অস্ত্রহাতে চলে এসেছে নিজের গ্রামে এবং অকুতোভয়ে লড়াই করেছে দখলদার বাহিনীর বিরুদ্ধে। (সিরাজুল ইসলাম চৌধুরী)

মন্তব্যসমূহ
বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button