বই-দলিলপত্র-প্রবন্ধসকল কনটেন্ট
Trending

একাত্তরের গণহত্যা – হামুদুর রহমান কমিশনের রিপোর্ট – বশীর আলহেলাল

বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

একাত্তরের গণহত্যাঃ হামুদুর রহমান কমিশনের রিপোর্ট

বশীর আলহেলাল

দিব্য প্রকাশ

২০১১

পড়ার লিংক

পাকিস্তানের সাবেক প্রধান বিচারপতি হামুদুর রহমানের নেতৃত্বে হামুদুর রহমান কমিশন ১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত পূর্ব পাকিস্তানে পাকিস্তানের রাজনৈতিক সামরিক ভূমিকা নিয়ে তদন্ত করে। এই কমিশন ১৯৭২ সালের জুলাই মাসে পাকিস্তান সরকার প্রধান বিচারপতি হামুদুর রহমানকে প্রধান করে গঠন করা হয়।

এই কমিশনকে পূর্ব-পাকিস্তান তথা বাংলাদেশে সংঘটিত গণহত্যা এবং ভারত-পাকিস্তান যুদ্ধের পারিপার্শ্বিক সকল ঘটনা এবং অবস্থার পূর্ণাঙ্গ প্রতিবেদন তৈরি এবং সেই সঙ্গে পূর্ব-পাকিস্তান হাইকমান্ডের কমান্ডার কোন অবস্থায় আত্মসমর্পণ করে তা খতিয়ে দেখতে বলা হয়।

এই কমিশন চূড়ান্ত প্রতিবেদন দিতে অনেক বেশি সময় নেয় এবং বিশ্লেষণভিত্তিক অনেক বেশি সাক্ষ্য এবং প্রমাণ উপস্থাপন করে। এতে প্রাথমিক সিদ্ধান্ত দেয় যে,পাকিস্তানের সামরিক বাহিনীর অযাচিত অতিরিক্ত হস্তক্ষেপ, রাজনীতিবিদদের অসদাচরণ এবং সেই সঙ্গে আইএসআই এবং ফেডারেল গোয়েন্দা সংস্থার ব্যর্থতা, যার ফলে ভারতীয় গুপ্তচরেরা পূর্ব পাকিস্তানসহ সকল সীমান্তে অনুপ্রবেশ করতে পেরেছিল।

রিপোর্টটির ১২ টি কপি ছিল। সরকারকে দেয়া একটি কপি ছাড়া সকল কপি ধ্বংস করা হয় এবং সরকার ঐ সময়ে সেটি প্রকাশ করেনি। ২০০০ সালে এই প্রতিবেদনের কিছু অংশ ফাঁস হয়ে ভারত এবং পাকিস্তানের সংবাদপত্রে প্রকাশিত হয়।

মন্তব্যসমূহ
বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button