বই-দলিলপত্র-প্রবন্ধসকল কনটেন্ট
Trending

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন ও রাজনীতি – মোনায়েম সরকার

বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন ও রাজনীতি (দুই খন্ডে রচিত)

মোনায়েম সরকার

বাংলা একাডেমি

২০০৮

পড়ার লিংকঃ

প্রথম খন্ড

দ্বিতীয় খন্ড

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য এবং বৈচিত্রময় জীবনালেখ্য নিয়ে বাংলা একাডেমি দুই খণ্ডে প্রকাশ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান : জীবন ও রাজনীতি গ্রন্থটি। এই গ্রন্থে বঙ্গবন্ধু শৈশব, কৈশোর, তরুণ ও ছাত্রজীবনে রাজনীতির সঙ্গে কীভাবে যুক্ত হয়েছিলেন তার বর্ণনা যেমন রয়েছে, তেমনি রয়েছে মুজিব-নেতৃত্বের বিকাশের ইতিবৃত্ত।

বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনকে প্রধান ছয়টি ভাগে বিন্যস্ত করে বাংলাদেশের ইতিহাসের প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে এই গ্রন্থে। লোকায়ত বাঙালি সমাজের মানবতাবাদী ধ্যান-ধারণা কীভাবে পরিপুষ্ট করেছে বঙ্গবন্ধুর কর্ম, কথা, আচরণ, আদর্শ সর্বোপরি জাতির জনকের জীবন ও রাজনীতিকে তার প্রতিচ্ছবিও গ্রন্থটিতে ফুটে উঠেছে।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবরে জীবন-ইতিহাসের সংক্ষিপ্ত বিবরণের পাশাপাশি এই গ্রন্থে রয়েছে জেল থেকে লেখা বঙ্গবন্ধুর চিঠি, হস্তাক্ষর, বঙ্গবন্ধুকে অন্যান্যের লেখা চিঠি, গণপরিষদ ও জাতীয় সংসদে দেওয়া বঙ্গবন্ধুর
ভাষণ, সংবাদপত্রে প্রদত্ত বিবৃতি, বিভিন্ন জনসভায় উচ্চারিত বক্তৃতা, ২১ ও ৬-দফা, সরকারি নথি ও দলিলপত্র থেকে উল্লেখযোগ্য নিদর্শন এবং গুরুত্বপূর্ণ শতাধিক আলোকচিত্র। (ফ্ল্যাপ থেকে)

মন্তব্যসমূহ
বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button