বই-দলিলপত্র-প্রবন্ধসকল কনটেন্ট
Trending

মুক্তিযুদ্ধের সামরিক অভিযান (০১ – ০৭ খন্ড)

বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

মুক্তিযুদ্ধের সামরিক অভিযান

বাংলাদেশ সেনাবাহিনী

এশিয়া পাবলিকেশন্স

২০১৫

সামরিকবাহিনী কর্তৃক সংগৃহীত সম্মুখযুদ্ধের তথ্যবিবরণী

পড়ার লিংকঃ

প্রথম খন্ড দ্বিতীয় খন্ডতৃতীয় খন্ড চতুর্থ খন্ড

পঞ্চম খন্ড ষষ্ঠ খন্ড / সপ্তম খন্ড

“মুক্তিযুদ্ধে সামরিক অভিযান” বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক সাত খণ্ডে প্রকাশিত একটি মৌলিক গ্রন্থ। আমাদের মহান মুক্তিযুদ্ধে সংঘটিত ছোট বড় বিভিন্ন সামরিক অভিযান এ গ্রন্থের মূল উপজীব্য।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধ ছিল সংগ্রাম সমৃদ্ধ বাঙালি জাতির হাজার বছরের আন্দোলন-সংগ্রামের চূড়ান্ত অভিঘাত। মহান এই যুদ্ধে বাঙালি সেনাসদস্য ও আপামর জনগণ স্বতঃস্কুর্ত অংশগ্রহণের মাধ্যমে তাদের সংগ্রামী চেতনা ও অধিকার আদায়ের তীব্র আকাঙ্খার স্ফুরণ ঘটিয়েছিল। ফলে প্রবল প্রতিরোধ ও প্রতিঘাতের মুখে আধুনিক সমরাস্ত্রে সজ্জিত পাকিস্তান সেনাবাহিনী শেষ পর্যন্ত পরাজিত হতে বাধ্য হয়।

মুক্তিযুদ্ধে একদিকে যেমন রয়েছে আমাদের শৌর্য-র্বীয ও বিজয়ের অহংকার তেমনি অন্যদিকে রয়েছে চরম ত্যাগ-তিতিক্ষা ও সংগ্রামের অনুকরণীয় দৃষ্টান্ত। আমাদের জাতীয় জীবনের সবচেয়ে উজ্জ্বল অধ্যায়টি নিয়ে এ পর্যন্ত যে-সকল গবেষণা ও গ্রন্থ রচিত হয়েছে সেনাবাহিনীর এ প্রয়াস তাকে আরও তথ্যবহুল এবং সমৃদ্ধ করবে বলে আশা করা যায়।

‘মুক্তিযুদ্ধে সামরিক অভিযান’ গ্রন্থটি প্রণয়নের কর্মধারায় সামরিক অঞ্চলভিত্তিক দায়িত্ব বন্টন করে ৭টি এরিয়া সদর দপ্তরের দায়িতৃপূর্ণ এলাকায় সংঘটিত যুদ্ধ, গ্রীড রেফারেন্সসহ যুদ্ধস্থানের নাম, শহিদ মুক্তিযোদ্ধাদের নামীয় তালিকা, কবরস্থানসমূহ সনাক্তকরণ, জীবিত মুক্তিযোদ্ধা ও প্রত্যক্ষদর্শী স্থানীয় প্রবীণ বাসিন্দাদের সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে কাজটি সম্পন্ন করা হয়।

গ্রন্থে উপস্থাপিত উপাত্তসমূহ বিভিন্ন পর্যায়ের অধিনায়কগণ সরেজমিনে জরিপ করে সংগ্রহ করেছেন। সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে রচিত গ্রন্থটিতে মুক্তিযুদ্ধের অনেক অজানা খন্ডযুদ্ধ, অ্যামবুশ, রেইড, আক্রমণ ও প্রতিরোধের কাহিনী বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। গ্রন্থটি আমাদের ভবিষ্যত প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে এবং গবেষকদের গবেষণা কর্মে সহায়তা করবে বলে আমাদের বিশ্বাস । (বাংলাদেশ সেনাবাহিনী)

মন্তব্যসমূহ
বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button