বই-দলিলপত্র-প্রবন্ধ
Trending

একাত্তরের স্মৃতিগুচ্ছ – তাজুল মোহাম্মদ সম্পাদিত

বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

একাত্তরের স্মৃতিগুচ্ছ

তাজুল মোহাম্মদ সম্পাদিত

১৯৯৮

বাঙালি জাতির ইতিহাসের সর্বাধিক মর্যাদাপূর্ণ ঘটনা একাত্তরের মুক্তিযুদ্ধ। এই যুদ্ধে অংশগ্রহণ করেছিল সমগ্র জাতি। শোষণ-নিপীড়ন থেকে মুক্তির লক্ষ্যে দখলদারবাহিনীর বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল গোটা দেশের অযুত মানুষ।

শত্রুর বিরুদ্ধে লড়াই করেছিল রণক্ষেত্র, কেউ সংগঠিত করেছিল প্রতিরোধ, অনেকে দেশের ভেতরে থেকে জীবন বাজি রেখে আশ্রয় দিয়েছিলেন মুক্তিযোদ্ধাদের, যুগিয়েছিলেন সাহায্য ও সমর্থন। মুক্তিসেনাদের তথ্য গোপন রাখতে নিজের জীবন বিলিয়ে দিয়েছিলেন বহু বাঙালি। সকলের সমবেত প্রচেষ্টায় নয় মাসের যুদ্ধে স্বাধীনতা লাভ করেছিল বাংলাদেশ।

একাত্তরের সাড়ে সাত কোটি বাঙালির সবারই স্মৃতিভান্ডারে জমা রয়েছে এই অভিজ্ঞতা। সেই অভিজ্ঞতা আমাদের জাতির ইতিহাসের সম্পদ। আমাদের একাত্তর-পরবর্তী প্রজন্মকে স্বাধীনতার ইতিহাস সম্পর্কে অবহিত করতে এইসব অভিজ্ঞতা সংগহ অপরিহার্য। তাই একাত্তরের অভিজ্ঞতা ও স্মৃতিচারণ সংগ্রহ এবং প্রকাশের এই প্রয়াস আমাদের।

বর্তমান গ্রন্থে সঙ্কলিত হয়েছে ৩৫টি স্মৃতিচারণ। বিভিন্ন ধরনের অভিজ্ঞতার সন্নিবেশ ঘটেছে এখানে। এই স্মৃতিগুচ্ছ বর্তমান প্রজন্মকে একাত্তরের অগ্নিঝরা দিনগুলো সম্পর্কে সামান্য ধারণা দিতে পারলেই আমাদের শ্রম সার্থকতা লাভ করবে। (লেখক)

মন্তব্যসমূহ
বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button