বই-দলিলপত্র-প্রবন্ধ
Trending

সিরাজুদ্দীন হোসেন ও সমকালীন সাংবাদিকতা – শাহীন রেজা নূর, সেলিম রেজা নূর, জাহীদ রেজা নূর সম্পাদিত

বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

সিরাজুদ্দীন হোসেন ও সমকালীন সাংবাদিকতা

শাহীন রেজা নূর, সেলিম রেজা নূর, জাহীদ রেজা নূর সম্পাদিত

২০২০

ব্রাউজারে পড়ার লিংক

শহীদ সাংবাদিক সিরাজুদ্দীন হোসেনকে নিয়ে ‘সিরাজুদ্দীন হোসেন ও সমকালীন সাংবাদিকতা’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক হয়েছিল সিরডাপ মিলনায়তনে, ২০০১ সালের ২৬ ডিসেম্বর। মূল প্রবন্ধ পাঠ করেছিলেন বিশিষ্ট সাংবাদিক কে জি মুস্তাফা। সে আলোচনায় অংশ নিয়েছিলেন সিরাজুদ্দীন হোসেনের সমকালীন সাংবাদিক, রাজনীতিবিদ, অর্থনীতিবিদেরা। তাঁরা তাঁদের আলোচনায় তুলে এনেছিলেন প্রথিতযশা এই সাংবাদিককে।

সিরাজুদ্দীন হোসেন ছিলেন তাঁর সময়ের রাজনৈতিক ভাষ্যকার। সিরডাপ আলোচনায় বেরিয়ে আসে, পত্রিকার বার্তা সম্পাদক হলেও প্রত্যেকটি লেখা সম্পাদনা করতে গিয়ে তিনি পুনর্লিখন করতেন। বেরিয়ে আসে, বায়ান্নর একুশে ফেব্রুয়ারিতে তাঁর অসাধারণ সাংবাদিকতার কথা, অনুসন্ধানী সাংবাদিকতার পথিকৃৎ হিসেবে তাঁর অবদানের কথা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহপাঠী ছিলেন তিনি। ছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দীর শিষ্য। ইত্তেফাকের তফাজ্জল হোসেন মানিক মিয়া তাঁকে দিয়েছিলেন অপার স্বাধীনতা।

একাত্তর সালে এই অবরুদ্ধ বাংলায় বসে তিনি বিবিসিতে তার লেখা পাঠিয়েছেন, প্রবাসে বাংলাদেশ সরকারের কাছে গেছে তাঁর প্রতিবেদন। ইত্তেফাকের পাতায় মুক্তিযুদ্ধের সময়ই করেছেন সাহসী সাংবাদিকতা। এই প্রবল কোমল ও স্বাধীনতাপ্রেমী মানুষের মূল্যায়ন হয়নি। এই বইটি নতুন প্রজন্মের কাছে একজন অকুতোভয় সাংবাদিককে নতুন করে পরিচিত করে দেওয়ার একটি প্রয়াসমাত্র।

মন্তব্যসমূহ
বই পড়তে 'মুক্তিযুদ্ধ ই-লাইব্রেরি' এ্যাপটি ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button