ওয়েবসাইট সংস্কারের কাজ চলছে, তাই আর্কাইভ ব্যবহারে পাঠক-গবেষকদের কিছুটা বিড়ম্বনায় পরতে হতে পারে।

This is a Digital Library working with the 'collection, maintenance and public viewing' of the historical documents regarding the Bangladesh Liberation War, Genocide of Innocent Bengali People in 1971 and contemporary political events of Bangladesh.


More than three million Bengalis were killed and half a million Bengali women were raped by Pakistan Military Forces, Biharis, Jamat-I-Islami, Islami Chatra Shangha (Now Islam-I-Chatra Shibir), Muslim League, Nezam-I-Islami Party, Razakars, Al-Shams, Al-Badr, Peace Committee, Muzahid Bahini during the nine months long Liberation War of Bangladesh in 1971.




The Exeter South Asia Centre of the College of Humanities of the University of Exeter listed ‘Muktijuddho e-Archive’ as a source for Research materials.

The University of Exeter is a public research university located in Exeter, Devon, South West England, United Kingdom.
This archive is absolutely NON-COMMERCIAL. All contents available here are for learning, study & research purpose only. Contents available here CANNOT be used for any kind of commercial purpose.

সহযোগী হতে চাইলে


‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ’-কে সহযোগিতা করতে চাইলেঃ

১। আপনার সংগ্রহে থাকা মুক্তিযুদ্ধ বিষয়ক বই-দলিলপত্র স্ক্যান করে, মুক্তিযুদ্ধ বিষয়ক আলোকচিত্র-ভিডিও ফুটেজ-প্রামাণ্যচিত্র-চলচ্চিত্র-অডিও ফাইল আমাদেরকে পাঠাতে পারেন। [এই লিংকে আপলোড করে দিন]

২। মুক্তিযুদ্ধ বিষয়ক বই-দলিলপত্র স্ক্যান করার জন্য আমাদেরকে ধার দিতে পারেন। আনা নেয়ার খরচ আমরা বহন করব এবং স্ক্যান শেষে স্বল্প সময়ের মধ্যে অক্ষত অবস্থায় তা ফেরত দেয়া হবে।

৩। সরকারী-বেসরকারি সংগ্রহশালা কিংবা পাঠাগার হতে মুক্তিযুদ্ধ ভিত্তিক তথ্য-উপাত্ত সংগ্রহের অনুমতি আদায়ে সাহায্য করতে পারেন।

৪। আর্থিকভাবে আমাদের সহযোগীতা করতে পারেনঃ

মুক্তিযুদ্ধ বিষয়ক বই ও কনটেন্ট আমাদেরকে ক্রয় করে দিতে পারেন।
স্ক্যানার, ল্যাপটপ, হার্ডডিস্ক ও লজিস্টিক বিষয়াদি ক্রয় করে দিতে পারেন।
বই-দলিল স্ক্যানিং করার খরচ বহন করতে পারেন।
ডোমেইন, সাইট হোস্টিং ও ডিজাইন, ফাইল হোস্টিং ও ব্যাকআপের-এর ব্যয় বহন করতে পারেন।

শর্তাবলী :

* আর্কাইভকে সহায়তায় ইচ্ছুক ব্যক্তির মহান মুক্তিযুদ্ধ এবং ‘৭২-এর সংবিধানের চার মূলনীতির স্বপক্ষে অবশ্যই নৈতিক সমর্থন থাকতে হবে।

* স্ক্যানের জন্য ধার দেয়া বই যদি দুর্ঘটনাবশতঃ ক্ষতিগ্রস্ত হয় কিংবা হারিয়ে যায়, তবে আর্কাইভ কর্তৃপক্ষ তার বর্তমান বাজার মূল্য পরিশোধ করবে।

* বিকৃত ইতিহাস সমৃদ্ধ বইয়ের বর্ণনায় আমরা ‘ইতিহাস বিকৃতি’র বিষয়টি অত্যন্ত সুস্পষ্টভাবে উল্লেখ করি। কারও অনুদানকৃত কোন বই যদি বিকৃত ইতিহাস সমৃদ্ধ হয়, তবে সেক্ষেত্রেও আমাদের স্বাভাবিক নিয়ম বহাল থাকবে। এ ব্যাপারে কোন প্রকার আপত্তি গ্রহণযোগ্য হবে না।

* আর্থিক সহযোগীতা প্রদানের ক্ষেত্রে সহযোগীকে ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের’ উপর সম্পুর্ন আস্থাশীল হয়ে সম্পূর্ন বিনা শর্তে প্রদান করতে হবে। আর্থিক সহযোগীতা প্রদানের সময় বা পরে কোনভাবেই তা ফেরত চাওয়া যাবে না বা তার বিনিময়ে কোন কিছু বা কোন বিশেষ সুযোগ সুবিধা বা অন্য কোন প্রকার বিনিময় বা মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের কোন বিষয়ে হস্তক্ষেপ করার অধিকার দাবি করা যাবে না।

* প্রাপ্ত যেকোনো প্রকার সহযোগীতার বিস্তারিত তথ্য এবং আর্থিক অনুদান হতে প্রাপ্ত অর্থ ব্যয়ের বিবরণ ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের’ ওয়েবসাইটে প্রকাশ করা হবে। সহযোগীর ইচ্ছার উপর নির্ভর করে তার নাম প্রকাশ করা হবে।

* মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের নিমিত্তে ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ’ এসকল নীতিমালা ও শর্তাবলীর যেকোন ধরনের পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন বা বিয়োজনের এখতিয়ার রাখে।

দায় স্বীকার:

* যাঁরা মুক্তিযুদ্ধ বিষয়ক আমাদের এই উদ্যোগগুলো বাস্তবায়ন করতে আমাদের উৎসাহ যুগিয়েছেন, পরামর্শ দিয়েছেন, মুক্তিযুদ্ধের বই-ছবি-দলিল-ডকুমেন্টারী সহ নানান কনটেন্ট সরবরাহ করেছেন, সহযোগিতা করেছেন ও সাথে থেকে কাজ করেছেন তাঁদের এবং আমাদের সকল পাঠক ও শুভানুধ্যায়ীদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।

* ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্ট’ নিজের যাবতীয় আর্থিক ব্যয় নিজেই বহন করার চেষ্টা করে।

* ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের’ চলার পথে কানাডা-প্রবাসী মুক্তিযোদ্ধা রেজাউল কবির বাদল, ইংল্যান্ড-প্রবাসী শিক্ষক এম নাঈম খান, ঢাকাস্থ উন্নয়নকর্মী লেনিন খান, সুইডেন-প্রবাসী চিকিৎসক মুহম্মদ গোলাম সরোয়ার, ঢাকাস্থ চিকিৎসক সুতপা সাহা, আমেরিকা-প্রবাসী গবেষক ড. সুকমল মদোক, রাজশাহীস্থ শিক্ষক জিয়া আরেফিন আজাদ, ঢাকাস্থ কর্পোরেট চাকুরিজীবী সায়েমুর রহমান, কানাডা-প্রবাসী মো. গোলাম কিবরিয়া তালুকদার, কানাডা-প্রবাসী প্রকৌশলী আদিল মাহমুদ ও পূবালী ব্যাংক লিমিটেড বিভিন্ন সময় আর্থিকভাবে সহযোগীতা করেছেন।

লেখক তালিকা